Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সহকারীপরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

নোয়াখালী।

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)

১. রুপ কল্প ও অভিলক্ষ্য :

     রূপকল্প (ভিশন)   : “অগ্নিকান্ডসহ সকল দূর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”।

("To acquire competency as one of the leading fire fighting and disaster management organization in Asia.")

    অভিলক্ষ্য (মিশন): “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।

 (“To protect and save lives and property for a safe and secured Bangladesh”)

২. প্রতিশ্রুতি সেবাসমূহ :

২.১    নাগরিক সেবা       :

ক্রম

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি,ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা;

যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

সংবাদ প্রাপ্তির পর কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

দীপক কুমার দাস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ, চট্টগ্রাম

ফোন: 02-333331150

মোবাইল: 01730336666

আ্যাম্বুলেন্স সেবা;

জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ;

(বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না);

রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে

 ১.দুর্ঘটনায় আহতদের পরিবহন-বিনা মূল্যে।

 ২.রোগী পরিবহনের ক্ষেত্রে-

নন-এসি অ্যাম্বুলেন্স এর জন্য:

ক) দেশের সকল এলাকায় ৮ কি.মি পর্যন্ত ৩০০ টাকা;

খ) ০৮ কি.মি হতে ১৬ কি.মি পর্যন্ত প্রতি কল ৫০০ টাকা;

গ) ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ১৫/- টাকা হারে যোগ হবে।

এসি অ্যাম্বুলেন্স এর জন্য:

ক) দেশের সকল এলাকায় ৮ কি.মি পর্যন্ত ৫০০ টাকা;

খ) ০৮ কি.মি হতে ১৬ কি.মি পর্যন্ত প্রতি কল ১০০০ টাকা;

গ) ১৬ কি.মি উর্ধ্বে অতিরিক্ত প্রতি কি.মি ২০ টাকা হারে যোগ হবে।

এসি/নন-এসি উভয়ের জন্য:

ক) রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা।

খ) প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা।

তাৎক্ষনিক;

ফরিদ আহমদ

সহকারী পরিচালক

নোয়াখালী, চট্টগ্রাম

ফোনঃ ০১৯০১০২০১১৬

adnkl@fireservice.gov.bd


ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে;

কাগজপত্র:

১। নির্ধারিত ফরমে আবেদন;

২। তথ্য ফরম;

৩। নকশা (ফ্লোর প্লান);

৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৫। জমির মূল্যায়ন;

৬। ট্রেড লাইসেন্স;

৭। ইন কর্পোরেশন সার্র্টিফিকেটসহ মেমোরেন্ডাম অব আর্টিকেলস;

 

প্রাপ্তিস্থান:

১। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার:

২। অধিদপ্তরের ওয়েবসাইট:

৩. সহকারী পরিচালকনোয়াখালী দপ্তরের ওয়েবসাইট

অনলাইন চালান ফি লিংক

ক। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ 

১. নির্ধারিত/ধার্যকৃত ফি ট্রেজারি চালানের মাধ্যমে ব্যাংকে জমাকরণ। সর্বনিম্ন ৯০০/- (নয়শত এক) হতে সর্বোচ্চ মাশুল ৪০০০০/-(চল্লিশ হাজার) টাকা এবং ১৫% ভ্যাট। ফি কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যেমে জমা প্রদান করতে হবে;

২. ১৫% ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যেমে জমা প্রদান করা যাবে;

খ। অনলাইন চালান পদ্ধতিঃ 

১. অনলাইন লিংকে প্রবেশ করে প্রতিষ্ঠান কোড 1610301132747 সিলেক্ট করে অগ্নিনির্বাপণ সেবা ফি কোড 1422327 নির্বাচন করতে হবে। এরপর মোবাইল ব্যাংককিং, ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি প্রদান করতে হবে;

2. ১৫% ভ্যাট অনলাইন কোড নং 1141101-দেশজ পণ্য ও সেবার ওপর মূসক;

গ। মুল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

৯০ দিন


ফায়ার রিপোর্ট প্রদান

৫০,০০,০০১/- (পঞ্চাশ লক্ষ এক) টাকা হতে ১,০০,০০,০০০/- (এক কোটি) টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে;

ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

1. আবেদনপত্র (সাদা কাগজ); 2. তথ্য ফরম; 3. জমির দলিল/চুক্তির পত্র; 4. ট্রেড লাইসেন্স; 5. জিডির কপি; 6. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; 7. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; 8. পেপার কাটিং; 9. চালানের মূল কপি।

প্রাপ্তিস্থান:

সহাকারী পরিচালক/উপসহকারী পরিচালক এর কার্যালয়;

ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যুনতম ৫,০০০ টাকা;

খ) বীমা বিহীন ক্ষেত্রে ১০০০ টাকা।

কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ০৭ কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত অবহিতকরণ


ফরিদ আহমদ

সহকারী পরিচালক

নোয়াখালী, চট্টগ্রাম

ফোনঃ ০১৯০১০২০১১৬

adnkl@fireservice.gov.bd



২.২ অভ্যন্তরীন সেবা :

ক্র: নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি,ফোন ও ইমেইল)

অর্জিত ছুটি মঞ্জুর;

প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় ুটি কাল ০৩ মাস পর্যন্ত)

আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ০৭ কর্মদিবসের মধ্যে;


ফরিদ আহমদ

সহকারী পরিচালক

নোয়াখালী, চট্টগ্রাম

ফোনঃ ০১৯০১০২০১১৬

adnkl@fireservice.gov.bd

শ্রান্তি বিনোদন ছুটি;

হার্ড কপি;

(ক) সাদা কাগজের আবেদনপত্র;

(খ) নির্ধারিত ছূটির ফরম:

(গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড

কর্মচারীদের ক্ষেত্রে)

(ঘ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ 0৭ কর্মদিবসের মধ্যে;


ফরিদ আহমদ

সহকারী পরিচালক

নোয়াখালী, চট্টগ্রাম

ফোনঃ ০১৯০১০২০১১৬

adnkl@fireservice.gov.bd

সাধারণ ভবিষ্য তহবিল;

প্রয়োজনীয় কাগজপত্রসহ 2য় কিস্তির আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর মঞ্জুর করা হয় (কিস্তির পরিমান-৩৬ পর্যন্ত)

(ক) নির্ধারিত ফরমে আবেদনপত্র;

(খ) ট্রেজারি কর্তৃক সরবরাহকৃত ব্যালেন্সসীট;

(গ) পূর্ববর্তী ঋণের মঞ্জুরের কপি;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ 0৭ কর্মদিবসের মধ্যে;


ফরিদ আহমদ

সহকারী পরিচালক

নোয়াখালী, চট্টগ্রাম

ফোনঃ ০১৯০১০২০১১৬

adnkl@fireservice.gov.bd


ক্রয় ও সরবারহ (অভ্যন্তরীণ)

আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশনসমূহের চাহিদা মোতাবেক কোটেশন/ সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;

চাহিদা পত্র;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;


ফরিদ আহমদ

সহকারী পরিচালক

নোয়াখালী, চট্টগ্রাম

ফোনঃ ০১৯০১০২০১১৬

adnkl@fireservice.gov.bd

5

বিভাগীয় রেশন;

আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশনসমূহের কর্মকর্তা ও কর্মচারীদের বিভাগীয় রেশন সয়াবিন তৈল, মশুর ডাল ও চিনি ক্রয়ের ক্ষেত্রে কোটেশন অনুমোদনের মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করা হয়;

কোটেশন সংক্রান্ত সকল কাগজপত্র;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;


ফরিদ আহমদ

সহকারী পরিচালক

নোয়াখালী, চট্টগ্রাম

ফোনঃ ০১৯০১০২০১১৬

adnkl@fireservice.gov.bd


3. আওতাধীন দপ্তরসমূহের সেবা:

৩.১উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নোয়াখালী এর কার্যালয়;

৩.২উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ফেনী, এর কার্যালয়;

৩.৩উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, লক্ষীপুর এর কার্যালয়;

 

৪. আপনার কাছে আমাদের প্রত্যাশা:

ক্র: নং

প্রতিশ্রতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করনীয়:

নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে আবেদন জমা প্রদান।

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি পরিশোধ করা।

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা।

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান।

সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান।









5) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS):

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:

ক্র: নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে;

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা

ফরিদ আহমদ

সহকারী পরিচালক

নোয়াখালী, চট্টগ্রাম

ফোনঃ ০১৯০১০২০১১৬

adnkl@fireservice.gov.bd

৩০ কার্যদিবস (সাধারণ) ৪০ কাযদিবস (তদন্তের উদ্যেগ গৃহীত হলে)

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে:

 আপিল কর্মকর্তা


 মোঃ আনোয়ার হোসেন 

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম।

ফোন (অফিস): ০২-৩৩৪৪২৯২৪৫

মোবাইল: ০১৭১২০২৭৯৫৮

ই-মেইল: ddctg@fireservice.gov.bd



২০ কার্যদিবস

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে;

পরিচালক (প্রশাসন ও অর্থ)


মোহাম্মদ মোজাম্মেল হক

পরিচালক (প্রশাসন ও অর্থ)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

৩৮-৪৬ কাজী আলাউদ্দিন রোড, ঢাকা।

ফোন : ০২২২৩৩৮৭৩১১

মোবাইল : ০১৯০১-০২০০২০

ই-মেইল : daf@fireservice.gov.bd

৬০ কার্যদিবস